সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৫:৩৯ অপরাহ্ন

হেফাজতে নারীর মৃত্যুর ঘটনা তদন্তে উচ্চ পর্যায়ের কমিটি গঠনে হাইকোর্টের নির্দেশ

হেফাজতে নারীর মৃত্যুর ঘটনা তদন্তে উচ্চ পর্যায়ের কমিটি গঠনে হাইকোর্টের নির্দেশ

স্বদেশ ডেস্ক:

নওগাঁয় র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যু এবং তুলে নেয়ার ঘটনা তদন্তে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠনে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলামের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেন। একইসাথে আদেশে আদালত ঘটনায় সংশ্লিষ্ট র‌্যাব সদস্যদের সরিয়ে নিতে বলেছেন।

রিট আবেদনকারী মনজ কুমার ভৌমিক বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন।

তিনি জানান, মন্ত্রিপরিষদ সচিবকে এ নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে। কমিটিতে জেলা জজ পদ মর্যাদার একজন বিচার বিভাগীয় কর্মকর্তা এবং চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে রাখতে বলা হয়েছে। তদন্ত সম্পন্ন করে কমিটিকে ৬০ দিনের মধ্যে রিপোর্ট দাখিল করতে বলা হয়েছে।

তদন্তকালীন সময়ে জেসমিনকে গ্রেফতারের সাথে র‌্যাবের যেসব সদস্য জড়িত ছিলেন তাদের দায়িত্ব পালন থেকে সরিয়ে রাখতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এছাড়া মামলা ছাড়াই সুলতানা জেসমিনকে তুলে নেয়া কেন বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনোজ কুমার ভৌমিক। রাষ্ট্রপক্ষে শুনানি করেন এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

গত ২২ মার্চ সকাল সাড়ে ১০টায় নওগাঁ শহরের নওযোয়ান মাঠের সামনে থেকে সুলতানা জেসমিনকে আটক করে র‌্যাব। এরপর র‌্যাব হেফাজতে থাকা অবস্থায় অসুস্থ হয়ে পড়লে প্রথমে তাকে নওগাঁ জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে স্থানান্তর করা হয়। ২৪ মার্চ সকালে রামেক হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

সুলতানা জেসমিনের নামে প্রতারণার অভিযোগ ছিল। সে অভিযোগের পরিপ্রেক্ষিতে জিজ্ঞাসাবাদের জন্য তাকে আটক করা হয়েছিল বলে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) পক্ষ থেকে বলা হয়। সূত্র : বাসস

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877